বেকারত্ব নিয়ে কিছু কথা নিউ আইডিয়া


বেকারত্ব অার অনুপ্রেরণা
সমীর মন্ডল
বাংলাদেশে বর্তমানে ৪ কোটির অধিক লোক বেকার। এদের ৮০-৯০ ভাগ টিকে অাছে টিউশনি করিয়ে। Bachelor শেষ করে যে ছেলের হয়তো ২৫-৩০ হাজার টাকা বেতনের জব করার কথা, তারা হয়তো সারা মাস টিউশনি করিয়ে ৪-৫ হাজার টাকা বেতন পেয়ে কোন রকম নিজের খরচ চালাছে। কিংবা কেউ পেটের দায়ে বা পরিবারের তাড়নায় ৮-১০ হাজার টাকা বেতনের জব করছে। অাবার সেই দেশের একজন রিক্সা চালক মাস শেষে ১৫ হাজার টাকা উপার্জন করে।
ভেবে দেখেছেন ৬-২৬ বছর বয়সে অাপনার পড়াশোনার পিছনে বাবা মায়ের ৪-৫ লাখের বেশি টাকা খরচ করেছে। এখন পিয়নের চাকুরী পেতেও ৮-১০ লাখ টাকা ঘুষ লাগে। এটা সত্যি যে চাকরি পরীক্ষায় টপ ৫০ বা টপ ১০০ জন কে হয়তো ঘুষ ছাড়াই জব হয়। হবে তাতে ৪ কোটি লোকের ভাগ্য সুপ্রসন্ন হয় না। টিউশনি করিয়েই টিকে অাছে। অামরা বেকার ভাইবোনেরা কি পারিনা, শুধু মাত্র সরকারি অফিসে জবের চিন্তা বাদ দিয়ে একটু স্বাধীনভাবে নিজের Career গড়তে ? এমন একটি বা দুইটি সিন্ধান্তই পারে অাপনার অামার জীবনের মোড় ঘুরিয়ে দিতে। অাসুন অামার জীবনের মোড় ঘোড়ানো সিন্ধান্ত নিয়ে একটু অালোচনা করি।

আমি যেখানে পড়ছি সেখানে বিশ্বের ১৪৬ টি দেশ থেকে স্টুডেন্টস রা পড়াশুনা করছে, এর মধ্যে আমেরিকা,জার্মানি,পোল্যান্ড, পাকিস্তান, রাশিয়া, থাইল্যান্ড, আফ্রিকা, নেদারল্যান্ডস, ভারত, পাকিস্তান, নেপাল, উজবেকিস্তান, কাজাকিস্তান, ইউক্রেন, মরক্কো, সহ অনেক দেশের স্টুডেন্টস এখানে আছে।
চীনের Education System অনেক উন্নতমানের। কারন চীনারা প্রাকটিক্যাল শিক্ষার প্রতি গুরুত্ব দেয় বেশি।
কেনো চীনে পড়তে অাসে ?
১. Bangladesh এর Private University তে পড়তে যেখানে ৩ থেকে ১০ লাখ টাকা টিউশন ফি লাগে, সেখানে চায়নাতে International Student দের টিউশন ফি Full Scholarship থাকে। কিছু কিছু University আপনার Result ভাল থাকলে হোষ্টেল ফি Full scholarship দেয়।
২. Master’s Level, Mba, Msc engineering program এ চায়নাতে টিউশন ফি & হোষ্টেল ফি Full scholarship এর সাথে Monthly University ভেদে ২০০০০-৩৫০০০ টাকা stipend পাবেন। বাংলাদেশে যেখানে ১০-১৫ হাজার টাকা বেতনের জবের জন্য জুতা ক্ষয় করছেন তার থেকে পাড়ালেখা অবস্থায় ২০-৩৫ হাজার টাকা Stipend পাওয়া বিশাল বেপার মনে করি।
৩. চায়না তে Bsc শেষে আমাদের বড় ভাই দের দেখি Camada, Uk, Nzland, Australia, Germany, Japan, Netherlands এ গিয়ে Msc বা PHD program এ প্রায় বিনা খরচে Scholarship নিয়ে পড়তে গেছেন প্রায় বিনা খরচে। অনেকেই সেখানে স্থায়ী ভাবে বসবাস করছে। যেটা বাংলাদেশে থেকে আপনি কেবলই কল্পনা করতে পারেন বা যদি ৩০-৩৫ লক্ষ খরচের সামর্থ থাকে তবেই সম্ভব।
৪. পড়াশোনা পাশাপাশি অামরা ৮০% ছেলেমেয়েরাই জব করি। মাসে ৩৫-৪০ হাজার টাকা বেতন পাওয়া যায় যে কোন জব থেকে। অবশ্য যাদের Restaurant এ Waiter, paper বিলি, দুধ Delivery এগুলিকে ছোট কাজ মনে করে তাদের জন্য বিদেশে পড়ালেখার পাশাপাশি জব খুজে পাবেন না।তার প্রতি অনুরোধ আপনি দেশের থাকুন।
৫. Canada বা European country তে যেতে যেখানে ১০-২০-৩০ লাখ টাকা লাগে, সেখানে চায়নাতে University ভেদে মাত্র ১.৫ -২ লাখ টাকা খরচ করে Scholarship নিয়ে চায়নাতে আসতে পারে।
৬. SSC পাশের পর এদের জন্য Chinese Govt, chinese Language program 3-4 বছরের ভিসা দিয়ে থাকে।যা পড়ালেখা শেষে চায়নাতে, European country এর Chinese Company এবং বাংলাদেশে গিয়েও ৪০-৫০ হাজার টাকা বেতন পাওয়া যায়। অামার দেখা অনেক বন্ধু বর্তমানে Chinese translator এর জবে নিয়োজিত অাছে।

পরিশেষে বলবো অনেকেই অনেক রকম বাজে মন্তব্য করতে পারেন। তাতে আমার কোন কিছু অাসবে যাবে না। আপনি বাজে মন্তব্য করে যেখানে আছেন, সেখানেই থাকবেন৷ অার অামি BMW car company এর অফিসে Duty তে থাকবো।
""Confusion & না ""
অনেক কাছের বন্ধুকেও বলতে শুনেছি, সেখানে যাস না, ওখানে কাজের সুবিধা নাই, ওদেশে Students দের job permit দেয় না Govt. অনেক Relative কেও বাধা দিতে দেখেছি। আবার এলাকার দু-চার জন সরকারি চাকুরীজীবী লোকের মুখেও''' না '''শব্দ টি শুনেছি। এতো গুলি ''না'' এর মধ্যেও নিজের চিন্তাভাবনা কে কখনোই Confusion এর মধ্যে ফেলি নি। Confusion হলো ছায়ার মতো, অার অার ছায়া তো সর্বদাই অালোর বিপরীত দিকে থাকে। তবে Confusion থেকে মুক্তির পথ কিভাবে মিলতে পারে ??? কিছুটা Challenge আর অনেকের এই "না" শব্দের মাঝেও নিজের বিচলিত মন কে নিজেই Motivate করেছি। না শব্দ তো সর্বদাই মানুষকে পিছনে টেনে নিয়ে যায়। জীবন মানেই তো যুদ্ধ। বেচে থাকতে হলে তো সর্বদাই জীবনের সাথে যুদ্ধ করতে হয়। দূরের পথে যেতে হলে বড় Challenge এই নিতে হবে। নিজের Career এর সিন্ধান্ত গুলি অন্যের "না এবং Confusion "এর দিকে না তাকিয়ে নিজের লক্ষ্যের দিকে তাকালে, কিছু তো প্রাপ্তি অবশ্যই ঘটবে। আজ হয়তো অনেকটা পথ পারি দিয়ে চায়নাতে Full scholarship এর সাথে বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়ছি পাশাপাশি BMW car industry তে পাশাপাশি জব করছি। তবে অনেক গুলি মানুষের "" না"" শব্দ গুলিকে পিছনে ফেলিয়ে এই পথে অাসতে হয়েছে। অাপনার অনেকগুলি পরিশ্রমের সম্মিলিত প্রচেষ্টা নামই সফলতা। ভাগ্য সুপ্রসন্ন হলে খুব সহজেই ভাল কিছু করতে পারবেন, তবে অনেকগুলি Negative মানুষের না শব্দ কে পিছনে ফেলতে পারলেই অাপনিও সফলতার কাতারে অাসতে পারবেন।

"""তাদের প্রতিও কৃতজ্ঞ থাকুন,যাদের কাছে সাহায্য চেয়ে পাননি।কারন তারা সাহায্য না করার কারনে অনেক কাজ নিজেই করতে শিখে গেছেন।"""

Post a Comment

0 Comments