বেকারদের মনের প্রশ্ন কি শিখবো? কেন শিখবো? কিভাবে শিখবো? কোথায় কিভাবে কাজ করবো? কোন কাজ করা উচিত হবে? সব প্রশ্নের উত্তর দেখুন

বেকারদের মনের প্রশ্ন কি শিখবো? কেন শিখবো? কিভাবে শিখবো? কোথায় কিভাবে কাজ করবো? কোন কাজ করা উচিত হবে? সব প্রশ্নের উত্তর দেখুন

বর্তমান সমাজে চাকরী পাওয়া দিন দিন কঠিন হয়ে যাচ্ছে। এখন অনেকেই অনলাইনে কাজের মাধ্যমে আয় করতে উৎসাহী। অবশ্যই ভালো কথা এবং অনালাইনে অনেক কাজ পাওয়া যায়। সবি ঠিক আছে। নতুনরা প্রথমে ধাক্কা খায় কি শিখবো, কিভাবে শিখবো ইত্যাদি প্রশ্নের উত্তর না পেয়ে। আমি আমার ক্ষুদ্র অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করার চেষ্টা করছি :)

কি শিখবো? মনের প্রশ্ন।

এর উত্তরে আমি বলবো "যেটা আপনার ভালো লাগে :)" । দেখা গেলো অমুক ভাই লোগো ডিজাইন করে হাজার হাজার ডলার ইনকাম করেন বা অমুক আপু ওয়েবসাইট বানিয়ে ৫ তলা বাড়ি বানিয়ে ফেলছেন। দেখে আপনিও কোনকিছু চিন্তা না করে লোগো বা ওয়েবসাইট বানানো শিখা শুরু করে দিলেন। প্রথমে আপনার ভুলটা এই জায়গায়। যিনি কোন সেক্টরে ইতিমধ্যে ভালো অবস্থানে আছেন, তিনি কিন্তু একদিনে এই অবস্থায় আসেন নি। দিনের পর দিন কাজ শিখে এই অবস্থায় এসেছেন। লম্বা সময় ধরে কাজ করার একটা বড় কারন , তিনি যেই কাজ করেন ওইটা উনি ভালবাসেন, কাজটা করে আনন্দ পান। এটাই উনার সফল হওয়ার অন্যতম কারন। ধরুন, আমরা যখন বন্ধুদের সাথে আড্ডা দেই তখন সময় কোনদিকে যায় টের পাই না। কিন্থু পরীক্ষা দিতে ভালো লাগে? না, কারন পরীক্ষার মধ্যে আপনি কোন আনন্দ খুজে পান না।

তাই আমি বলবো, কোন কাজ শিখার আগে অই বিষয় নিয়ে কিছুদিন গবেষণা করুন। দেখুন এই কাজে আপনি আনন্দ পান কিনা। যদি দেখেন আনন্দ পান, করতে মজা লাগে তাইলে শিখা শুরু করুন।

কিভাবে শিখবো? - ইউটিউব গাইড
শিখার জন্ন দুইটি মাধ্যম আছে। একটা ভিডিও দেখে আর আরেকটা টেক্সট বা বই পড়ে। ইউটিউব এ গিয়ে আপনি যে বিষয়ে আগ্রহী অই বিষয় নিয়ে সার্চ দিন। যেমন লোগো নিয়ে আগ্রহ থাকলে "লোগো ডিজাইন" লিখে সার্চ দিন। ইংলিশ বুজতে সমস্যা? তাইলে "লোগো ডিজাইন বাংলা" লিখে সার্চ দিনে। প্রচুর ভিডিও পাবেন। একটা সিরিজ দেখা শুরু করুন। ভিডিও দেখায় আমরা প্রথমেই কি করি যে সব ভিডিও একেবারে ডাউনলোড করে হার্ড ডিস্ক ফুল করে ফেলি। এইভাবে আসলে লাভ হয় না। (আমি নিজেও অনেক ভিডিও ডাউনলোড করে রাখি। কয়েকদিন পড়ে ভিডিওটা কেনও ডাউনলোড করেছি, সেই কারণটাই মনে থাকে না। এর শিখা।

তাই একটা ভিডিও ডাউনলোড করুন। তারপর দেখা শুরু করুন। ভুলেও ফুল্ ভিডিও একেবারে দেখবেন না। ভিডিও যত বড় হোক। ২-৩ মিনিটসের বেশী দেখবেন না। পজ করে যা দেখসেন ওইটা প্র্যাকটিস করুন। প্র্যাকটিস শেষ হলে আবার ২-৩ মিনিটস ভিডিও দেখে আগের মতো প্র্যাকটিস করুন। যদিও প্রথম দিকে সময় সাপেক্ষ, পড়ে আস্তে আস্তে এম্নিতেই স্পীড বাড়বে :।এইভাবে দেখে আমার অনেক উপকার হইছে।

চেষ্টা করবেন ইংলিশ ভিডিও ফলো করার জন্য।এতে আপনার ইংলিশ শিখা হবে। পাশাপাশি ইংলিশ ভিডিওতে অনেক গভীরভাবে বোজানো হয়।

কিভাবে শিখবো? -
আপনি যদি কোন বিষয় গভীর ভাবে শিখতে চান তাহলে আমি বলবো আপনি গুগল করুন। কারন ভিডিওতে সব বিষয় বিস্তারিত দেখানো সম্ভব হয় না। বিভিন্নও ব্লগ বা ওয়েবসাইটে আপনি বিস্তারিত পাবেন। যার বুঝতে দ্রুত হয়। এবং ভিডিও দেখে কোন বিষয় পরিষ্কার না হলে ওইটা গুগল করে বের করার চেষ্টা করুন। অনেকেই দেখবেন এই সমস্যায় পরেছেন আগে। তাদের সমস্যার সমাধান দেওয়া আছে। আপনারটাও পেয়ে যাবেন।

পরিশেষে আমি বলবো, গুগল এবং ইউটিউব এর মতো দুইজন শিক্ষক থাকার পরেও যদি আপনি শিখতে না পারেন তাহলে এইটা আপনার দোষ। এই দুই শিক্ষক এর কাছে জগতের সকল জিনিসের সমাধান আছে। সমস্যা হল উনারা আপনার কাছে আসবেন না। আপ্নাকেই উনাদের কাছে যেতে হবে। এখন পর্যন্ত উনারা কাউকে খালি হাতে ফিরিয়েছেন বলে শোনা জায়নি, আশা করি আপনাকেও ফেরাবন না।

আগামি পাঠে আবার দেখা হবে।

আরো নতুন নতুন টিপস পেতে ও ভালো ভালো আইডিয়া পেতে সাথেই থাকুন।


Post a Comment

0 Comments