আপনার local server এর সাইট সরাসরি অন্যান্য device এ কিভাবে est করবেন ?

আপনার local server এর সাইট সরাসরি অন্যান্য device এ কিভাবে est করবেন ?
FOR WINDOWS ONLY!!
But the method should be same on Linux or Mac..

Make sure you have a wifi router or laptop with wifi hotspot if you are trying to share your server on your mobile devices. Or an Ethernet adapter if you want to share the local server on other computer.

প্রথমেই আপনার একটি static IP বা host লাগবে। যখন আপনি http://localhost অথবা http://127.0.0.1 ব্যাবহার করে আপনার সাইট / থিম test করছেন, তখন তা সুধুমাত্র আপনার PC ছাড়া আর কিছুই নির্দেশ করে না। তাই এই সার্ভার টা শেয়ার করার জন্য আপনার একটি static IP/host তৈরি করতে হবে।

১. প্রথমে শিওর হয়ে নিন আপনি আপনার local server এ কিভাবে ঢোকেন। localhost লিখে, না 127.0.0.1 লিখে।

২. এরপর C:\windows\system32\drivers\etc ফোল্ডার এ গিয়ে hosts নামের ফাইলটি notepad অথবা wordpad এ ওপেন করুন।

৩. এই ফাইল এর একদম নিচে নতুন লাইন নিয়ে প্রথমে আপনার local server এর অ্যাড্রেস লিখুন (স্টেপ ১ থেকে। localhost/127.0.0.1)। এই ফাইল এ http:// লেখার দরকার নেই। এবার ২-১ টা স্পেস বা ট্যাব দিয়ে একটি ডোমেইন লিখুন। যেকোনো। ধরে নিলাম আমি http://localhost লিখে আমার local server এ ঢুকি। তাহলে আমি hosts ফাইল এর একদম শেষে এই লাইন টা অ্যাড করবঃ
localhost myblabla.com
এখানে myblabla.com এর যায়গায় আপনি যেকোনো নাম দিতে পারেন। এটা ব্যবহার করেই আমরা পরবর্তীতে আমাদের local সাইটে ঢুকব। তবে মনে রাখতে হবে এখানে প্রয়োজনীয় কোন সাইট দেওয়া যাবে না। যেমন, google.com ব্যবহার করলে কিন্তু আপনি গুগল এ যেতে পারবেন না, আপনার localhost এ চলে যাবে :P
৪. এখন যদি আপনার router অন থাকে এবং আপনার mobile থেকে আপনি আপনার pcর নেট ব্যবহার করতে পারেন, তাহলে আপনি mobile এর browser এ যদি myblabla.comলিখেন, তবে আপনার সাইট দেখতে পাবেন।
কিন্তু একটা সমস্যা থেকে যাবে। আপনার সাইটে কোন রিসোর্স (css/js/image) শো করবে না। কারন আপনার get_template_directiry_uri() / get_stylesheet_directory_uri() এখনও localhost এই পড়ে আছে।

৫. তো আপনারা মনেহয় বুঝে গেছেন। যে এখন আপনার ড্যাশবোর্ড এ গিয়ে Settings > General থেকে wordpress address এবং site address change করে http://myblabla.com দিতে হবে।
এখন আপনি আপনার mobile device গুলকে live development এ কাজে লাগাতে পারবেন ^_^..

Some extra steps, if you are trying to access the local server on another PC, not mobile.

৬. আগে উপরের স্টেপগুলো শেষ করে আসেন। :P
৭. এখন আপনি অন্য কোন PC(২য়) বা laptop এ যদি আপনার সাইটে ঢুকতে চান, তাহলে ওই PC তেও host set করতে হবে। কিন্তু এখন প্রব্লেম হল যদি localhost ব্যবহার করা হয়, তবে সেটা আপনার নয় বরং ওই PCর localhost কে নির্দেশ করবে। যদি আপনি ২য় PC থেকে myblabla.com তে যেতে চান, তবে সে প্রথমে আপনার PC (১ম) কে রিকুয়েস্ট করবে myblabla.com, এরপর আপনার PC, ২য় PC কে পাঠাবে localhost. সুতরাং তখন ২য় PC এর localhost কেই এক্সেস করতে চাইবে। তো এখন উপায়?

৮. আপনার PCতে start মেনু তে গিয়ে cmd টাইপ করুন। command prompot দেখতে পাবেন। এখন command prompot open করুন। এখানে ipconfig লিখে enter মারুন। এখানে এক বা একাধিক নেটওয়ার্ক দেখতে পাবেন। তার ভেতর থেকে খুজে বের করুন LAN এর জন্য যে নেটওয়ার্ক টি ব্যবহার হচ্ছে। বেশিরভাগ সময় এটা Local Area Network নামেই থাকার কথা। এখানে IPv4 এর ভ্যলুটি নোট করে নিন। এটা হল আপনার PC(১ম)র আইপি। ধরে নিলাম এখানে আছে 192.168.0.1
৯. এখন ওই অন্য PC(২য়) বা Laptop এ C:\windows\system32\drivers\etc ফোল্ডার এ গিয়ে hosts নামের ফাইলটি ওপেন করুন। এবার localhost এর যায়গায় আপনার pcর আইপি বসবে। তাহলে আমরা এই PC(২য়)র host ফাইল এর শেষ লাইনে এ লিখলামঃ
192.168.0.1myblabla.com
আপনি যদি ওই পিসি থেকে আপনার PCর নেট ব্যবহার করতে পারেন বা ফাইল শেয়ার করতে পারেন, তাহলে এখন আপনার কাজ শেষ। যদি না পারেন, তাহলে আপনার firewall এ প্রব্লেম থাকতে পারে। firewall off করে দেখতে পারেন।
Local server এ অন্য Device থেকে এক্সেস না করা গেলে, Apache এর কনফিগ (httpd.conf) ফাইলের শেষে লিখুনঃ
Listen *:80
Listen *:8080
এখানে আপনার সার্ভার এপ্লিকেশনটি যে port ব্যাবহার করে, সেই পোর্টটি লিখতে হবে (80/8080)।

এখন আপনি যদি ওই PC/laptop থেকে myblabla.com এ ঢোকেন তবে, তা প্রথমে নিয়ে জাবে আপনার PCতে। আর আপনার PC নিয়ে যাবে আপনার local serverএ। এভাবেই এটি কাজ করে।

আশা করি অনেকের এটা কাজে লাগবে।
সবাইকে অসংখ্য ধন্যবাদ।
ভাইকে ধন্যবাদ ডক তৈরির সাহস দেবার জন্য :)
সবাই ভাল থাকবেন।

Post a Comment

0 Comments