What is CPA Marketing ? সিপিএ মার্কেটিং কি? কিভাবে সিপিএ মার্কেটিং করবেন?

 What is CPA Marketing ? 
সিপিএ মার্কেটিং কি? কিভাবে সিপিএ মার্কেটিং করবেন?





সিপিএ মার্কেটিং এর পূর্ণ অর্থ হচ্ছে Cost Per Action.

সি. পি. এ. (CPA) মার্কেটিং হল এমন এক ধরনের অ্যাফিলিয়েট মার্কেটিং যার মাধ্যমে আপনি কোন পণ্য বিক্রি এর পাশাপাশি ছোট কিছু কাজ যেমন ইমেইল সাবমিট , জিপ কোড সাবমিট, ডাউনলোড ইত্যাদি কাজের মাধ্যমে ইনকাম করতে পারেন। এজন্যই একে বলা হয়ে থাকে কস্ট পার অ্যাকশন তার মানে যে কোন অ্যাকশন ফুলফিল হলেই আপনি কমিশন পাবেন। আপনারা সবাই হয়তো জানেন Amazon অথবা Clickbank এর প্রোডাক্ট প্রমোট করে রেভিনিউ শেয়ারের মাধ্যমে টাকা ইনকাম করা যায় । কিন্তু সি. পি. এ. মার্কেটিং তার থেকে অনেক সহজ এবং কাজও অনেক কম।

সি. পি. এ. মার্কেটিং আসলে কি?

আপনারা অনেকেই হয়তো ভালোভাবে জানেন না অ্যাকশন কি জিনিস। তাদের জন্য আবারো বলছি কোন অফার কেনা, গেম অথবা কোনকিছু ডাউনলোড করা, কোন রোমান্টিক সাইটে সাইন আপ করা, অনলাইনে কোন গেম এর জন্য অ্যাকাউন্ট খোলা, ইমেইল আইডি দেয়া, সাবস্ক্রাইব করা এমনকি কোন সাইটে নিজের পোস্ট কোড দেয়াও এক একটা অ্যাকশন।

আরো সহজ ভাবে বলি – ধরুন আমার একটি রেস্টুরেন্ট আছে । আমি কিছু লোক খুঁজছি যারা আমার রেস্টুরেন্ট এর মার্কেটিং করবে। তাদের সাথে আমার কন্ট্রাক্ট আপনার মাধ্যমে যদি আমার দোকানে কেউ আসে অথবা প্রোডাক্ট কিনে থাকে তাহলে আপনাকে প্রতি কাস্টমার বা বিক্রি থেকে একটা কমিশন দেবো। যখন আপনি একজন কাস্টমার আমার রেস্টুরেন্টে নিয়ে আসলেন এই কাস্টমার নিয়ে আসাই হচ্ছে একটা একশন। আশা করি বুঝতে পেরেছেন।
এই সব কিছুকে খুব সহজ ভাষায় বলতে গেলে যেটা দাঁড়ায় সেটা হল বিভিন্ন বড় বড় কোম্পানি তাদের সাইটে এই লিড গুলো নিয়ে দিলে আপনাকে কমিশন বা এক কথায় টাকা দেবে। এখানে সব থেকে সুবিধা টা হল টাকা পাবার জন্য তাদের কোন কিছু বিক্রির দরকার নেই, আপনি শুধু ট্রাফিক বাড়িয়ে দিতে পারলেই হবে।

উপরে যেই বিষয়টি বলা হয়েছে সেটা আমরা সবাই মোটামুটি জানি। এখন আসুন সিপিএ মার্কেটিং কি শুধু ছোট ছোট কাজ কেই বোঝানে হয়? প্রশ্নটা আসলেই অনেক গুরুত্বপূর্ণ কারণ আগে আমরা ভাবতাম ছোট ছোট যেই কাজ সেটাই সিপিএ মার্কেটিং । আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে জেনে থাকেন তাহলে জানেন যে কোন পণ্য যখন আপনি বিক্রি করবেন তখন ই আপনি কমিশন পাবেন । এখন আমার আমার প্রশ্ন হচ্ছে যদি আমি কোন পণ্য বিক্রি করে থাকি তাহলে সেটা কি একটা অ্যাকশন হচ্ছেনা? আশা করি উত্তর আসবে হ্যাঁ। আপনি সিঠিক বলেছেন কারণ যখন আমি কোন পণ্য বিক্রি করছি সেটাও অ্যাকশন হচ্ছে। সিপিএ মানে হচ্ছে যে কোন অ্যাকশন ফুলফিল হওয়া । আর অ্যাফিলিয়েট মার্কেটিংও কিন্তু সিপিএ মার্কেটিং এর আওতায় পরে।

সিপিএ তে কি কি অফার পাওয়া যায়?

সিপিএ তে বিভিন্ন ধরনের অফার পাওয়া যায়। এর মধ্যে রয়েছে :
Pay per download :এ ধরনের অফার গুলো হয়সফটওয়্যার ডাউনলোড, গেমস ডাউনলোড ইত্যাদি।
Pay per lead : এ ধরনের অফার গুলো হয় সাইন আপ,ইমেইল সাবমিট ইত্যাদি।
Pay per sale : এ ধরনের অফার গুলো হয় সেলজাতীয় যেমন হেল্থ, ইনসিওরেন্স ইত্যাদি।

সিপিএ মার্কেটিং কেন করবেন ?

অনলাইন মার্কেটার হিসেবে আপনি বিভিন্ন ধরনের মার্কেটিং করতে পারেন। যেমন অ্যাফিলিয়েট মার্কেটিং, সিপিএ মার্কেটিং, ইউটিউব মার্কেটিং ইত্যাদি। অনলাইন মার্কেটার হতে হলে আপনাকে অনলাইনের অনেক বিষয় সম্পর্কে ভালো মানের ধারনা রাখতে হবে যেটা আসলে অনলাইনে নতুন একজনের পক্ষে কখনোই সম্ভব নয়। নিজের নিস সাইট বা অন্য কোন মেথডে কোন অনলাইন প্রমোশন করা অনেকটাই হাই লেভেলের কাজ যেটা করার জন্য যথেষ্ট অভিজ্ঞতা দরকার।
সিপিএ মার্কেটিং থেকে কি রকম আয় করা সম্ভব?

এটা নির্ভর আপনার কাজ এর উপর। তবে নিয়মিত এবং নিয়ম মেনে কাজ করলে হাজার ডলার এর উপর আয়করা সম্ভব মাসে। নিয়ম মেনে কাজ না করলে এক টাকাও আয় সম্ভব না। আপনি যদি ৩ ডলার এর একটি অফার নিয়ে কাজ করেন তাহলে দিনে যদি ২০ টি Action Complete করতে পারেন তাহলে দিনে ৩০ ডলার ইনকাম করতে পারবেন। মাসে ইনকাম হবে ৯০০ ডলার।

Post a Comment

0 Comments