বোকা ফ্রিলান্সার সবরে মেওয়া ফলে গল্প ২০২০ টপ রেটেড

বোকা ফ্রিলান্সার  সবরে মেওয়া ফলে গল্প ২০২০ টপ রেটেড

এক বোকা বাঙ্গালির গল্প দিয়ে শুরু করা যাক। গ্রামের এক সহজ সরল কৃষক, হাঁট থেকে সদাই করে, রাতে বাড়ি ফিরছে। চারি দিকে ঘন কালো অন্ধকার, ভাল করে কোন কিছুই দেখা যায় না। গরিব মানুষ, তাই পায়ে স্যান্ডেলও নেই। খালি পায়ে, ক্ষেতের আইল ধরে, একা একা বাড়ি ফিরছে। হঠাৎ তার পায়ে নরম কিছু লাগল। সে কোন কিছু চিন্তা না করেই, হাতের আঙ্গুলে নরম জিনিস কিছুটা নিয়ে, সাথে সাথে মুখে দিয়ে দিল। কিন্তু তেমন কোন স্বাদ সে পেল না। এর পরে সে সেটা নাকের সামনে নেয়ার সাথে সাথেই বুঝে গেল, সেই নরম জিনিসটা আসলে কি ছিল  এর পরে সে আফসোস করতে লাগল, কেন সে তাড়াহুড়া করতে গেল  কেন সে আগে জিনিসটা নাকের কাছে নিল না। নিলে আর এত বড় ভুল হত না।

বলছিলাম বোকা ফ্রিলান্সারের কথা। আসলে বোকা ফ্রিলান্সার বলে কি কিছু আছে? আমার মনে হয় না। কারন এই লাইনে টিকে থাকতে হলে চালাক চতুর হতে হয়। না হলে টিকে থাকা অসম্ভব। তার পরেও আমরা অনেকেই, বিশেষ করে নতুনেরা অনেক সময় বোকার মত কাজ করি। অনেকটা সেই গরিব কৃষকের মত। মনে আছে Fiverr যখন ওয়ার্ক ইনভয়েস সাইট and.co কিনে নিয়েছিল, তখন সব সেলারকে কিনে নেয়ার মেসেজ দিয়েছিল। তখন আমরা অনেকেই আগ পিছ না ভেবেই, দলে দলে সেখানে যেয়ে প্রোফাইল খুলে ফেললাম, কেন খুললাম আমারা নিজেরাই তা জানি না। 

আমার মনে হয়, এক দিনে যে পরিমান প্রোফাইল বাংলাদেশ থেকে খোলা হয়েছিল, সেটা একটা রেকর্ড ছিল। অথচ এই সাইটে প্রোফাইল খোলার কোন দরকারই ছিল না। অনেকেই প্রোফাইল খুলে এসে, গ্রুপে পোষ্ট দিয়েছিল, এখন তাদের কি করতে হবে  কি বিচিত্র 
আইডি ভেরিফিকেশনের ব্যাপারটাও তাই। অনেকেই আইডি ভেরিফাই করার মেসেজ পাবার সাথে সাথেই, কোন কিছু চিন্তা না করেই ট্রাই শুরু করে দিয়ে একাউন্ট রেস্ট্রিক্ট এমনকি ব্যানও খেয়েছে।

 অথচে আমরা জানি Fiverr আমাদের ১৪ দিন সময় দেয় ভেরিফাই করার জন্য। ধীরে সুস্থে, রয়ে সয়ে এটা করলেই চলে। আবার অনেককে দেখেছি আগ বাড়িয়ে সাপোর্টে যোগাযোগ করতে, কেন তার প্রোফাইলে ভেরিফিকেশন মেসেজ আসছে না  এর আগে গিগের ক্যাটাগরি চেঞ্জ করার জন্য অনেককেই মেসেজ দেয়া হয়েছিল। অনেকেই না বুঝেই, তাড়াহুড়া করে ক্যাটাগরি চেঞ্জ করতে যেয়ে, গিগের বারোটা বাজিয়েছিল। এই ধরনের উদাহরণ অনেক দেয়া যাবে।

আজকে দেখলাম অনেকেই গ্রুপে পোষ্ট দিচ্ছেন যে গিগে "Portfolio" নামে নতুন অপশন শো করছে, কিন্তু কোন মতেই ছবি আপলোড দিতে পারছেন না। তারা কি একটা পেরেশানির মধ্যে আছে  আমাকে ইতিমধ্যে কয়েকজন ইনবক্সে নক দিয়েছেন, কেন Portfolioতে কোন কিছু এড করতে পারছেন না  আমার কথা হচ্ছে, কেনরে ভাই এত তাড়াহুড়া? এটা এড করলে কি, বিরাট কিছু হয়ে যাবে? কয়েকটা দিন কি অপেক্ষা করা যায় না? এটাত ভাই এখনো বেটা মোডে আছে। ভালমত কাজ করতে আরও বেশ কিছু দিন সময় লাগবে। সেই পর্যন্ত না হয়ে সবর করি। কে না জানে, সবরে মেওয়া ফলে।
আগেই বলেছি, একজন ফ্রিলান্সারের সব থেকে বড় গুন হচ্ছে সবর করা। সেটাতে যদি কারো ঘটতি থাকে, তবে বলব এখনই সাবধান হয়ে যান। না হলে সামনে বড় বিপদে পড়তে পারেন।
ধন্যবাদ!

আরো নতুন নতুন টিপস পেতে সাথেই থাকুন। 

Post a Comment

0 Comments