জেনে নিন Venom Vs Poison বিষ এর মধ্যে পার্থক্য কি

 জেনে নিন Venom Vs Poison বিষ এর মধ্যে পার্থক্য কি 



"Venom" ---V/S--- "Poison" = বিষ। বা Venom আর Poison (বিষ) এর মধ্যে পার্থক্য।

তো চলুন শুরু করা যাক,

Venom আর poison এর একটা মজাদার সংজ্ঞা আছে।
Venom:
অর্থাৎ বাংলায় তর্জমা করলে দাঁড়ায়, কোনো কিছু যদি রক্তে মিশে গিয়ে বিষক্রিয়া হয় তাহলে সেটা "Venom"। এই জন্যে সাপের বিষকে Venom বলে, Poison নয়।

Poison:
অন্যদিকে, কোনো কিছু যদি পেটে গিয়ে বিষক্রিয়া সৃষ্টি করে তাহলে সেটাকে বলা হয় Poison। যেমন, ইঁদুর মারা বিষ বা কীটনাশক জাতীয় পদার্থ।

কেউ সাপের বিষ খেয়ে ফেললে কী হবে?


এবার আসি প্রশ্নটার উত্তরে। অধিকাংশ বিষাক্ত সাপের বিষ এক ধরণের জটিল প্রোটিন, যার প্রধান উপাদানের নাম হলো নিউরোটক্সিন(Neurotoxin)। এই রাসায়নিকটি শুধুমাত্র রক্তের সাথে মিশে গিয়েই বিষক্রিয়া সৃষ্টি করে। পেটে গেলে পেপসিন বা ট্রিপসিন(প্রোটিন হজমে সাহায্যকারী উৎসেচক), এটিকে রাসায়নিক ভাবে ভেঙে দেওয়ার ক্ষমতা রাখে। অর্থাৎ যে পরিমাণ বিষ রক্তে গেলে মৃত্যু ঘটে, সেই পরিমাণ বিষ পেটের মধ্যে গেলে হয় তো কিছুই হবে না। এক্ষেত্রে মনে রাখা উচিত পেটে যাওয়ার আগে মুখ বা খাদ্যনালীতে ঘা বা কাটা অংশ থাকলে সেখান দিয়ে বিষ রক্তে মিশে গেলে বিপর্যয় ঘটতে পারে।
এখানে আরেকটা জিনিস উল্লেখ না করলেই নয়। কোনো এক প্রকার বিষাক্ত সাপের বিষে সব প্রাণী মরবে এমন কোনো কথা নেই। যেমন, বিষাক্ত কোবরা সাপের কামড়ে নকুল(আঞ্চলিক ভাষায়, বিজি) প্রাণীর শরীরে কোনো বিষক্রিয়া হয় না।
এবার আসি প্রশ্নের দ্বিতীয় অংশে।

সাপের কামড়ে কি সাপ মারা যেতে পারে?


উত্তর: হ্যাঁ ও না, দুটোই।
এটা দেখা গেছে, কোনো সাপে যে বিষ থাকে তার সেই বিষের অ্যান্টিবডি(যা বিষ কে নিষ্ক্রিয় করে) নিজের রক্তে থাকে। অর্থাৎ, একটা কোবরা একই প্রজাতির অন্য একটা কোবরাকে কামড়ালে কিছুই হয় না। কিন্তু ব্ল্যাক মাম্বা, কোবরাকে কামড়ালে সেটির মৃত্যু ঘটতে পারে। একইভাবে, উল্টোটাও সত্য।
তবে একটা বিষাক্ত সাপ আরেকটা বিষাক্ত সাপকে এড়িয়ে চলে। অকারণে শারীরিক সংস্পর্শে আসে না। একটা সাপ তার চেরা জিভের সাহায্যে আরেকটা সাপ বিষাক্ত কিনা সেই বিচার করতে পারার ক্ষমতা রাখে।
আরেকটা কথা বলা প্রয়োজন। সাপ তার বিষকে খুব গুরুত্বপূর্ণ 'সম্পদ' হিসেবে দেখে, অর্থাৎ যেখানে সেখানে একান্তই দরকার না পড়লে বিষ ব্যবহার করেনা। মানে, সাপ কামড়ানোর সময় বিষ নাও ছাড়তে পারে, শুধুমাত্র অন্য প্রাণীকে ভয় দেখানোর জন্যে সাপ দাঁত(Fangs) বের করে কামড়াতে পারে।

বিশেষ সতর্কীকরণ ⚠ : 


সাপের বিষ খেলে কিছু হয় না জেনে, খেতে যাবেন না যেন। আগেই বলেছি ঘটনাক্ষেত্রে এটি বিপজ্জনক হতে পারে।

তথ্যসূত্র : Quora+Wikipedia



আরো নতুন নতুন বিষয় জ্ঞান অর্জন করতে সাথেই থাকুন। 

ভালো লাগলে লাইক কমেন্ট সেয়ার করুন আপনার বন্ধুদের সাথে। 

Tagline:

venom,poison,venom vs poison,poison vs venom,snake venom,venom and poison differences,difference between venom and poison,what is the difference between poison and venom,what's the difference between venom and poison,venom vs carnage,treat poison,venom 2,deadly poison,venoms,venom vs,poison dart frogs,venom 2018,venom 2020,venom movie,venom blood,venom scene,deadly venom,marvel venom,snakes venom,blood vs venom,venom in blood,venom 2 carnage,venom 2 trailer,carnage vs venom,spiderman venom

Post a Comment

0 Comments