কেমন আছেন সবাই?

আশা করি সবাই ভাল আছেন।আজকে ও আপনাদের মাঝে আরেকটি টিপস নিয়ে হাজির হলাম।টিপস টি অত্যান্ত গুরুত্বপূর্ণ।  টাইটেল দেখে হয়তো বুঝে গেছেন কোন বিষয় এ নিয়ে লিখতে যাচ্ছি।আমরা অনেকে পুরোনো মোবাইল ক্রয় করি।Bikroy.com এরকম সাইট থেকে ও অনেক পুরোনো মোবাইল ক্রয় করে থাকি।আমরা কি একবার ভাবছি যে পুরোনো মোবাইল টা কি ব্যাক্তিটার নাকি অন্য কারো।বিদেশ থেকে ও অনেক ফোন নিয়ে এসে কান্ট্রি লক খুলে দোকানিরা কম দামে বিক্রি করে।পুরোনো মোবাইল সেট কেনার আগে সব চেয়ে বেশি যেটা গুরুত্বপূর্ণ সেটা হলো আপনি আইএমআই বক্স মোবাইল এর সাথে মিলিয়ে নিবেন।তা না হলে অনেক সমস্যায় পড়তে হবে।সতর্ক থাকা আমাদের জরুরি। কারন বর্তমানে আইএমআই দিয়ে খুব সহজে ধরতে পারেন পুলিশ বা আইনের লোক।তাই পুরোনো ফোনগুলো না কেনাই ভাল আমি সাজেস্ট করব।তবে আশে পাশে পরিচিত লোকজন এদের কাছ থেকে কিনলে সমস্যা নাই। তবে বল্লাম যে বক্স সহ আই এম আই নাম্বার সঠিকভাবে বুঝিয়ে নিবেন।আই এম আই হলো একটি ফোনের স্বতন্ত্র আইডেন্টি।বক্স এর সাথে আই এম আই উল্লেখ থাকে।এবং ফোনে সরাসরি দেখার জন্য ডায়াল করতে হবে *#০৬#।তার পর আই এম আই দেখা যাবে।বক্স এবং মোবাইল এর আই এম আই দেখে ক্রয় করবেন।

এছাড়া যে ফোনে ব্যাটারি খোলা যায় সেই ফোনের ব্যাটারির নিচে আই এম আই নাম্বার লেখা থাকে।অনকে মনে করেন, পুরোনো ফোন কিনে সিমটা চেঞ্জ করলেই আর ধরার উপায় নাই।এখন আইএম আই নাম্বার দিয়ে খুব সহজে হাজার টা সিম চেঞ্জ করলেও খুব সহজে ধরা যাবে তাকে আইনের লোক ধরবে যদি মোবাইলের মালিক থানায় গিয়ে জিডি করে আই এম আই নাম্বার দিয়ে।তাই আমাদের সতর্ক থাকা অত্যান্ত জরুরী, পুরোনো মোবাইল কেনার আগে।পুরোনো মোবাইল কেনার আগে ওয়ারেন্টি যাচাই করে নিন, যদি ওয়ারেন্টি কার্ড না থাকে তাহলে বিক্রেতা অবৈধ।অনেক সময় পুরোনো মোবাইল বাজারে কম দামি বিক্রি করাতে আমরা কিনে ফেলি।পরে কোনো যন্ত্রাংশ নস্ট হলে আর পাওয়া যায় না।তখন ফোন অকোযা।

তাই এই সব বিষয়ে আমাদের খুব গুরুত্ব দিতে হবে।যদি অরজিনাল ফোনের চার্যার ও হেডফোন দিয়ে থাকে তাহলে সেটা অরজিনাল ফোন হতে পারে।কিন্তু অরজিনাল চার্যার ও হেডফোন না দিলে সেটা চোরাই ফোন ও হতে পারে।এই সামান্য বিষয় লক্ষ্য করলে আশা করি পুরোনো মোবাইল সেট কিনলে কোনো সমস্যায় পড়তে হবে না।আশা করি ভাল লেগেছে।পরর্বতী পোস্ট এর জন্য অপেক্ষা করুন। আশা করি ভাল কিছু উপহার দিব।

ধন্যবাদ


Post a Comment

Previous Post Next Post