আসসালামু আলাইকুম।আশা করি সবাই ভাল আছেন।আমিও ভাল আছি।

আমরা অনেকেই ফাইল শেয়ারিং এর জন্য অনেক এপ ব্যবহার করে থাকি। গুগল আপনাদের জন্য এমন এক এপ নিয়ে এসেছে যা আপনাদের ফাইল শেয়ারিং এর সাথে দিচ্ছে আরো নানা ফিচার, যা আপনার ফাইল এর সিকিউরিটি বাড়িয়ে তুলবে।


এবার এর কিছু ফিচার দেখে আসা যাক।

App name: Files By Google

App size: 8 mb

  • আপনার ফোন এর ফাইল ক্লিন করে, দ্রুত ফাইলগুলি সন্ধান করে এবং অফলাইনে ফাইলগুলি আলাদা করে।
  • খুব সহজেই আপনার কাংঙখিত ফাইল খুজে বের করতে সাহায্য করে।
  • অফলাইনে দ্রুত ফাইল শেয়ার করতে সাহায্য করে।
  • ফাইল অনলাইনে ক্লাউড হিসাবে জমা রেখে ব্যাক আপ নেয়া যায়।
  • মাত্র কয়েকটি ট্যাপে আপনি আগের চেয়ে আরও দ্রুত এবং সহজে স্থান খালি করতে পারবেন: চ্যাট অ্যাপ্লিকেশন থেকে পুরানো ফটো এবং মেমস মুছুন, নকল ফাইলগুলি সরিয়ে ফেলতে পারবেন, অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি মুছতে পারবেন।  আপনার catch সাফ করতে পারবেন এবং আরও অনেক কিছু করতে পারবেন।
  • আপনার ফোন এবং এসডি কার্ডে কতটা ফাঁকা জায়গা বাকি রয়েছে তা দেখতে Files app ব্যবহার করতে পারেন। অ্যাপ্লিকেশন থেকে সরাসরি আপনার ফোনের স্টোরেজ মুক্ত করার জন্য ফাইলগুলিকে সহজেই একটি এসডি কার্ডে স্থানান্তর করতে পারবেন। অথবা ফোনে আরও স্থান পেতে ইন্টিগ্রেটেড ফাইল ক্লিনার ব্যবহার করতে পারবেন।
  • আপনি কী মুছে ফেলছেন তা আপনি সর্বদা জানতে পারবেন। আপনি যা অপসারণ করতে চান তা কেবল নির্বাচন করুন এবং বাকীটি রাখুন।
  • পর্যাপ্ত স্মৃতিশক্তি রাখতে Files app ব্যবহার করুন, যাতে আপনার ফোনটি মসৃণভাবে চলতে থাকে। নিয়মিত, আপনি জাঙ্ক বা অস্থায়ী ফাইলগুলি সরিয়ে দেওয়ার জন্য একটি প্রম্পট পান যা আপনাকে অবিলম্বে আরও বেশি storage পেতে সহায়তা করে।
  • আপনার ফোনে ফটো, ভিডিও এবং ফাইলসের সন্ধানে সময় সাশ্রয় করুন। Files app ফোল্ডারগুলির চেয়ে ফিল্টারগুলি ব্যবহার করে যাতে আপনার স্টাফ আরও স্বজ্ঞাতভাবে সাজানো হয়। Google files ফাইল ম্যানেজার এবং স্টোরেজ ব্রাউজার যা আপনি দ্রুত যা খুঁজছেন তা সন্ধান করতে সহায়তা করে।
  • আপনার ফাইলগুলি অনুসন্ধান করতে পারবেন বা বিভাগ এবং ফিল্টারগুলির মাধ্যমে কেবল এগুলিতে nagivate করতে পারবেন। কোনও ফাইল দেখা, ডিলিট করা, কাট করা, নাম পরিবর্তন করা বা শেয়ার করা এর কাজ। স্থান কী নিচ্ছে তা বুঝতে ফাইলের আকার অনুসারে তাদের বাছাই করুন। আপনার সমস্ত GIF File ব্রাউজ করতে পারবেন এর মাধ্যমেই। আপনি গত সপ্তাহে ডাউনলোড করেছেন সেই ভিডিওটি সন্ধান করতে পারবেন এবং শেয়ার করতে পারবেন।
  • আপনার ছবি, ভিডিও, ফাইল বা অ্যাপ্লিকেশন নিকটবর্তী অন্যদের সাথে শেয়ার করুন যা দ্রুত গতিতে শেয়ার হবে  480 এমবিপিএস পর্যন্ত, এটি দ্রুত, বিনামূল্যে এবং এটি ইন্টারনেট ব্যতীত কাজ করে, সুতরাং এটির জন্য মোবাইল ডেটা ব্যয় হয় না। যার কাছে ফাইল অ্যাপ্লিকেশন রয়েছে তার নিকটবর্তী ব্যক্তির সাথে কেবল আপনার ফোনটির সাথে কানেক্ট করলেই যথেষ্ট।

এবার এর কিছু ব্যবহার দেখে আসা যাক।

এপ এ ঢোকার পর:


মূলত এখান থেকে আপনি আপনার স্টোরেজ থেকে অপ্রয়োজনীয় সব ফাইল মুছে ফেলতে পারবেন।

যেমন:


এখানে সব duplicate files দেখা যাচ্ছে অর্থাৎ আপনার ফোনে যেসব ফাইল দুবার করে আছে সেগুলো দেখা যাচ্ছে। এখান থেকে আপনি ডুপ্লিকেট ফাইল গুলি ডিলিট করতে পারবেন।


এখানে ক্লিক করুন।

এরপর:


দেখুন সকল ডুপ্লিকেট ফাইলস দেখা যাচ্ছে।এখান থেকে মার্ক করে নিচের Delete icon এ ক্লিক করলেই ডুপ্লিকেট ফাইল গুলি ডিলিট হয়ে যাবে।

মার্ক করার পর :



এবার দেখা যাক অন্য ফিচার।


আর একটু নিচে স্ক্রল করলেই আপনি পাবেন unused apps নামের এই ফিচার।এখানে আপনার সকল অ ব্যবহৃত এপ আছে।এগুলো আপনি খুব সহজেই সিলেক্ট করে ডিলিট/uninstall করতে পারবেন।


এখান থেকে আপনি ফাইল ম্যানেজার এর মতো অভিজ্ঞতা পাবেন।ফাইল ডিলিট,কপি,কাট,পেস্ট,লক সহ আরো অনেক ফিচার আছে এখানে।

আর বেস্ট ফাইল ম্যানেজার এপ এর জন্য দেখে আসতে পারেন আমার আগের পোস্টটি: এই লিংকে ক্লিক করুন

এবার আসুন google files এ কিভাবে ফাইল লক বা হাইড করে রাখবেন তা দেখা যাক।

প্রথমে যেকোনো একটি ফাইল সিলেক্ট করুন:













এবার পিন দিয়ে কনফার্ম করে ফাইল সেইফ করে রাখতে পারেন।
আর ফাইল পুনরায় আনলক করার জন্য:

এখানে ক্লিক করুন।

এরপর আপনার ইচ্ছেমতো পিন সেট করে তা কনফার্ম করে ঢুকে পড়ুন।এরপর আপনার যে যে ফাইল আনলক করা লাগবে তা সিলেক্ট করে আনলক করে নিন।(এপ এর স্ক্রিনশট রেস্ট্রিকশন এর কারণে দেখাতে পারলাম না)


এখান থেকে আপনি খুব সহজেই ফাইল ট্রান্সফার বআ শেয়ার করতে পারবেন।

তবে SHAREIt এর সাথে এর পার্থক্য হলো Shareit হটস্পট আর ওয়াইফাই এর সাথে কানেক্ট করে শেয়ারিং এ সাহায্য করে।কিন্তু google files ওয়াইফাই এর সাথে ওয়াইফাই কানেক্ট করে ফাইলস আদান প্রদান করে।এর সবচেয়ে যে ফিচারটি আমার ভালো লেগেছে তা হলো শেয়ারিং চালু করলেই এটি অটোমেটিক ব্লুটুথ অফ করে দেয় যাতে স্পীড কমে না যায়।

আর সেটিংস থেকে আপনি এপ এর dark theme on/off করতে পারবেন।






এবার ডাউনলোড করার পালা।প্লেস্টোরে গিয়ে  Files by google লিখে সার্চ দিয়ে পেতে পারেন এপটি অথবা এই লিংকে ক্লিক করে প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিন।

আজকে এই পর্যন্তই।কোনো সমস্যা হলে অবশ্যই কমেন্টে জানাবেন।সবাই ভালো থাকবেন।সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।আল্লাহ হাফেজ।




Post a Comment

Previous Post Next Post