আসসালামু আলাইকুম।আশা করি সবাই ভালো আছেন।আমিও ভালো আছি।

আমরা অনেকেই নেট ব্রাউজিং এর সময় অনেক তথ্য জানার প্রয়োজনবোধ করি।তখন গুগলে সার্চ দেয়া ছাড়া বা লিখে জানা ছাড়া উপায় থাকে না।

কিন্তু অনেক সময় সময় স্বল্পতার কারণে লিখে জানা সম্ভব হয় না বা অনেক সময় কিছুর নাম মাথায় ও আসেনা।যেমন: আপনি একটি রাস্তায় কোনো জিনিস দেখলেন আশেপাশে এবং সেই প্রোডাক্টটি কিনতে চান কিন্ত আপনি নাম অথবা এর Details জানেন না।তখন কি করবেন?

এমন অবস্থার জন্য স্বয়ং Google ই আপনাদের জন্য একটি App এর ব্যবস্থা করেছে।যার নাম Google Lense. এবার চলুন এর কিছু ফিচার সম্বন্ধে জেনে আসি।




  • গুগল লেন্স হল দৃষ্টিভিত্তিক কম্পিউটিং ক্ষমতার একটি সেট যা আপনি কী দেখছেন তা বুঝতে এবং পাঠ্যের অনুলিপি বা অনুবাদ করতে, উদ্ভিদ এবং প্রাণী সনাক্ত করতে, লোকেল বা মেনুগুলি অন্বেষণ করতে, পণ্যগুলি আবিষ্কার করতে, দর্শনীয়ভাবে অনুরূপ চিত্রগুলি খুঁজে পেতে এবং নিতে পারে অন্যান্য দরকারী ক্রিয়া।

  • আপনি যা দেখেন তা অনুসন্ধান করুন: গুগল লেন্স আপনাকে যা দেখায় তা অনুসন্ধান করতে দেয়। কোনও ফটো, আপনার ক্যামেরা বা প্রায় কোনও চিত্র ব্যবহার করে, লেন্স আপনাকে দৃশ্যমান অনুরূপ চিত্র এবং সম্পর্কিত সামগ্রী আবিষ্কার করতে সহায়তা করে, পুরো ইন্টারনেট থেকে ফলাফল সংগ্রহ করে
  • প্রাসঙ্গিক এবং দরকারী ফলাফল : লেন্স সর্বদা সর্বাধিক প্রাসঙ্গিক এবং দরকারী ফলাফলগুলি ফেরত দেওয়ার চেষ্টা করে। লেন্সের অ্যালগরিদম বিজ্ঞাপন বা অন্যান্য বাণিজ্যিক ব্যবস্থা দ্বারা প্রভাবিত হয় না। লেন্স যখন গুগল অনুসন্ধান বা শপিং সহ অন্যান্য গুগল পণ্যগুলি থেকে ফলাফলগুলি দেয়, ফলাফলগুলি সেই পণ্যগুলির র‌্যাঙ্কিং অ্যালগরিদমের উপর নির্ভর করে।
    • আপনি যখন লেন্সকে আপনার Location ব্যবহার করতে দিতে সম্মত হন, এটি সেই তথ্যটি আরও সঠিক ফলাফল ফেরত দিতে ব্যবহার করে - উদাহরণস্বরূপ, স্থান এবং স্থান চিহ্নিত করার সময়। উদাহরণস্বরূপ আপনি যদি প্যারিসে থাকেন তবে লেন্স জানতে পারবেন যে আপনি সম্ভবত বিশ্বের কোথাও একটি অনুরূপ কাঠামোর চেয়ে আইফেল টাওয়ারের দিকে তাকানোর সম্ভাবনা বেশি।

    এবার চলুন এর ব্যবহার দেখে আসা যাক।
    এপ টিতে ঢোকার পরে ক্যামেরা চালু হয়ে যাবে।
    চলুন এর একটি ইন্টারফেস দেখা যাক।

    উদাহরণস্বরুপ আমরা কলমের তথ্য জানার জন্য কাজ করব।
    নিচের ছবিতে কলমের প্যাকেটের উপরে গুগল লেন্স ওপেন করে ক্যামেরা ধরলাম।


    এবার সার্চ অপশনে ক্লিক করতে হবে :

    এবার দেখুন রেজাল্ট চলে এসেছে :

     এরকম রেজাল্ট আসছে।


    এখান থেকে আপনি আপনার ইচ্ছামতো তথ্য জানতে পারবেন অথবা ওই প্রোডাক্টটি অনলাইন শপ থেকে অর্ডার দিয়ে আনিয়ে নিতে পারবেন আপনার জন্য।
    যেমন উপরের ছবি থেকে আমরা প্রথম লিংকে ক্লিক করলাম: 

    এখন দেখুন অনলাইন শপে অর্ডার দেয়ার জন্য সাইটে ঢুকে গেল।

     
    দেখলেন?কি সহজে আমরা নাম না লিখেই অনলাইন শপে অর্ডার দিতে পারলাম?এটা মাত্র একটা ফিচার।আরো কিছু অবাক করা ফিচার আছে এই এপ এ।
    চলুন দেখে নেয়া যাক।
    বাম পাশে ক্লিক করুন:


    এবার উদাহরণস্বরুপ দেখা যাক।মনে করুন আমরা একটা বই এর লেখা লিখতে চাই।কিন্তু সেটা অনেক লেখা।আমাদের অত বেশি লেখা টাইপিং করা অনেক সময় সাপেক্ষ ব্যপার।অনেক কষ্ট ও হবে।এমতাবস্থায় কি করবেন?এরকম সময় গুগল লেন্স ই পারে সমাধান দিতে।
    চলুন দেখা যাক।প্রথমে ওই লেখার উপর লেন্স চালু করে ক্যামেরা ধরবেন:

    এবার এখানে ক্লিক করুন:

    ক্লিক করার পর:

    এবার লেখা কপি করার জন্য Copy text এ ক্লিক করুন।


    Done!!!!বই এর লেখা কপি হয়ে গেছে!!!
    অর্থাৎ আপনার টাইপিং না করেই শুধু ছবি তুলেই পুরো লেখা ফোনের ক্লিপবোর্ডে আনতে পেরেছেন।এখন আপনি যেখানে খুশি লেখা Paste করে নিতে পারবেন। 
    যেমন :লেখাটি কোনো এক জায়গায় Paste করার পর:


    দেখুন বই এর পুরো লেখা কপি হয়ে ডিরেক্ট ফোনে চলে এসেছে তাও টাইপিং এর ঝামেলা ছাড়াই।আপনি এভাবে যেকোনো ভাষার বই এর লেখা শুধু ছবি তুলেই আপনার ফোনে আনতে পারবেন তাও টাইপিং না করে।
    এবার চলুন লাস্ট আর একটা কাজ শেখা যাক এই এপ ব্যবহার করে।
    মনে করুন আমি  বাংলা লেখা ইংরেজীতে ট্রান্সলেট করতে চাই।এজন্য আপনাকে বাম পাশের অপশনে ক্লিক করতে হবে:


    এবার যেটুকু ট্রানস্লেট করতে চান সেখানে ক্যামেরা ধরতে হবে।উদাহরণস্বরুপ:


    এবার ভাষা সিলেক্ট করতে হবে।অর্থাৎ আপনি কোন ভাষা থেকে কোন ভাষায় ট্রান্সলেট করতে চান:
    এখান থেকে ভাষা সিলেক্ট করে নিবেন

    এখানে আমরা Auto Detect-English নিলাম।Auto detect দিলে এপ নিজেই ভাষা বুঝে নিবে এবনফ তা যে ভাষাই হোক ইংরেজীতে ট্রান্সলেট করে দিবে।এবার এখানে ক্লিক করুন:


    ক্লিক করার পরে :


    দেখুন পুরো বই এর লেখা ইংরেজী হয়ে গিয়েছে!!  এবার উক্ত ট্রান্সলেট করা ইংরেজী লেখা কে কপি করতে হলে Copy all এ ক্লিক করে কপি করে নিতে পারেন।
    তো এই হলো গুগল লেন্স এর ব্যবহার। অবাক করা এ এপটি আপনারা পাচ্ছেন গুগল প্লে স্টোরেই।
    প্লে স্টোরে গিয়ে Google lens লিখে সার্চ দিন অথবা এই লিংকে ক্লিক করে  ডাওনলোড করে নিন।




    তো আজকে এই পর্যন্তই।সবাই ভালো থাকবেন।সুস্থ থাকবেন এবং স্বাস্থ্যবিধি মেনে চলবেন।আল্লাহ হাফেজ।


    Post a Comment

    Previous Post Next Post