Laptop Overheating Solving Tips নিয়ে নিন ল্যাপ্টপ অতিরিক্ত গরম হওয়ার সমাধান!

 আসসালামু আলাইকুম।আশা করি সবাই ভালো আছেন।আমিও ভালো আছি।

আমি আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি ল্যাপ্টপ অতিরিক্ত গরম হলে কি কি করণীয়।


বর্তমান এ টেকনোলজির যুগে ল্যাপ্টপ যত উন্নত বানানো হচ্ছে ততই এর কুলিং রাখার পদ্ধতি ভালো করা হুচ্ছে।ফলে ল্যাপ্টপে অনেকক্ষন কাজ করলেও ল্যাপ্টপ সহজে গরম হয় না।

কিন্তু সাধারণ কিছু ল্যাপ্টপের ক্ষেত্রে এখনো অতিরিক্ত গরম হওয়ার প্রবণতা রয়ে গেছে। এক্ষেত্রে আপনারা নিচের পদ্ধতিগুলো প্রয়োগ করে দেখতে পারেন।



কুলার

ল্যাপ্টপ যদি অতিরিক্ত গরম হয় তখন আপনি ল্যাপ্টপের জন্য পোর্টেবল কুলার কিনে তা ব্যবহার করতে পারেন।এতে করে ল্যাপ্টপ অতিরিক্ত গরম হবে না এবং ল্যাপ্টপের মধ্যে যে কুলার দেয়া আছে তা অতিরিক্ত গরম সামলে উঠতে না পারলেও সমস্যা হবেনা।




সমস্যা খুঁজুন

প্রথমেই জেনে নিন আপনার ল্যাপ্টপ ঠিক কতটুকু গরম হচ্ছে? ল্যাপ্টপ হালকা গরম হতে পারে এটাই স্বাভাবিক।কিন্তু অতিরিক্ত গরম হওয়াই অনেক সময় হয়ে পরে চিন্তার কারণ।আপনারা হয়তো অনেক সময় খেয়াল করেছেন ল্যাপ্টপের ফ্যান অনেক সময় অনেক দ্রুত ঘুরছে। তখন বুঝবেন ল্যাপ্টপ গরম হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। দ্রুত ফ্যান ঘুরলে ল্যাপ্টপ স্লো হয়ে যায়।




গরম হওয়ার কারণ বের করুন

ল্যাপ্টপ গরম হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে।এর মধ্যে একটি হচ্ছে ভেতরে ধুলাবালি জমে গিয়ে গরম হওয়া। এক্ষেত্রে ল্যাপ্টপ এর ভেতরকার ধুলাবালি নিজে অথবা নিজে না পারলে কোনো এক্সপার্ট দ্বারা ধুলাবালি ঝেড়ে ফেলুন। ধুলা পরিষ্কার করার সময় ল্যাপ্টপ বন্ধ রাখতে হবে এবং ব্যাটারি খুলে নিতে হবে।তুলা ব্যবহার করা সর্বোত্তম।


ল্যাপ্টপ নরম স্থানে রাখবেন না

বেশিরভাগ ল্যাপ্টপের ফ্যান নিচের দিকে থাকায় নরম সোফা, বিছানা বা নরম কোনো কিছুর ওপর রেখে ল্যাপ্টপ ব্যবহার করলে তা বেশি গরম হয়। এক্ষেত্রে ল্যাপ্টপ ব্যবহারের সময় ল্যাপ্টপের নিচে শক্ত কিছু রাখবেন (যেমন বই) যাতে ল্যাপ্টপ দিয়ে অবাধে বাতাস চলাফেরা করতে পারে।এতে করে ল্যাপ্টপের অতিরিক্ত তাপমাত্রা বের হয়ে যাবে এবং বায়ু নিষ্কাশনে সুবিধা হবে।



ল্যাপ্টপের ব্যাগে চালু ল্যাপ্টপ রাখবেন না

ল্যাপ্টপের ব্যাগে কখনো চালু করা ল্যাপ্টপ না রাখাই ভালো।এতে ভেতরে অনেক বেশি বাতাস চলাফেরা করে ফলে দ্রুত ল্যাপ্টপ গরম হয়ে যায়।

অতিরিক্ত চার্জ দিবেন না

ল্যাপ্টপে অনেকে সর্বদা চার্জে লাগিয়ে ইউজ করেন। এটা করা উচিত নয়।ফলে ল্যাপ্টপ এর ব্যাটারি তার কার্যক্ষমতা হারায় । ব্যাটারি অতিমাত্রায় গরম হয়। ল্যাপ্টপের চার্জের জন্য আসল চার্জার যা ল্যাপ্টপের সাথে সরবরাহ করা হয়ে থাকে তা ব্যবহার করুন।



তো আজকে এই পর্যন্তই।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।আল্লাহ হাফেজ।



Post a Comment

0 Comments