What Is Data Entry? Know About Data Entry and Its works ডাটা এন্ট্রি কি? এর প্রকারভেদ এবং কাজ সম্বন্ধে জানুন।

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।




আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি ডাটা এন্ট্রি করার কিছু টিপস ও এ সম্বন্ধে প্রাথমিক ধারণা। তো চলুন শুরু করা যাক।




ডাটা এন্ট্রি কি?

ডেটা এন্ট্রি কম্পিউটারের মাধ্যমে একটি নির্দিষ্ট ধরণের ডেটা এক জায়গা থেকে অন্য জায়গায় অনুলিপি করার প্রক্রিয়া। উদাহরণস্বরূপ: ডেটা এন্ট্রি কোনও হাতের লিখিত তথ্য একটি কম্পিউটারের মাধ্যমে টাইপ করতে বা একটি স্প্রেডশিট ফাইলে কম্পিউটার প্রোগ্রামের ডেটা সংরক্ষণ করতে পারে।

মনে করুন আপনার ক্লায়েন্ট আপনাকে কিছু পিডিএফ বা চিত্র ফাইল দেয়। এবং বলেন, তাকে এই ফাইলগুলিতে গ্রন্থগুলি হুবহু একটি ওয়ার্ড ফাইলে লিখতে হবে এবং একটি সফট কপি দিতে হবে। এটি একটি ডেটা এন্ট্রি বা প্রবেশের কাজ।






ডাটা এন্ট্রির প্রয়োজনীয়তা

কম্পিউটার ব্যবহার বৃদ্ধির সাথে সাথে ডেটা এন্ট্রি শব্দটি জনপ্রিয় হয়ে উঠেছে। আমরা জানি যে ইন্টারনেটের বর্তমান যুগে তথ্যের অবাধ প্রবাহ রয়েছে। তথ্যের আদান-প্রদান যেমন প্রসারিত হয়েছে তেমনি বিভিন্ন ধরণের ডেটা ব্যবহারও রয়েছে। যে কারণে বর্তমান বিশ্ব বিশ্বে দক্ষ ডেটা এন্ট্রি অপারেটরগুলির বিশাল চাহিদা রয়েছে।

মজার বিষয় হল, এই জাতীয় কাজগুলি একা বা গোষ্ঠীতে করা যেতে পারে এবং বেশিরভাগ ক্ষেত্রে কম্পিউটার এমনকি ইন্টারনেট সম্পর্কে খুব কম জ্ঞান থাকা লোকেরাও সেগুলি করতে পারে। যে কারণে এটি বর্তমানে ঘরে বসে রোজগার করার অন্যতম সহজ উপায় হিসাবে বিবেচিত হয়।

ডাটা এন্ট্রির কাজ পাওয়ার সেক্টরসমূহ

আপনি যদি ফ্রিল্যান্সিংয়ে খুব আগ্রহী হন তবে ডেটা প্রবেশের কাজ নিয়ে আপনি ফ্রিল্যান্সিংয়ের জগতে প্রবেশ করতে পারেন। ডেটা এন্ট্রি কাজগুলি সাধারণত ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং মার্কেটপ্লেসে পাওয়া যায়। freelancer.com, ওডেস্ক এবং এল্যান্সের মতো বেশ কয়েকটি মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি নিখরচায় নিবন্ধন করতে পারেন এবং ডেটা প্রবেশের কাজ পেতে পারেন।






যোগ্যতা

ফ্রিল্যান্সিংয়ে অন্যান্য কাজের মতো ডেটা এন্ট্রি কোনও কঠিন কাজ নয়। সুতরাং এটি করার জন্য আপনাকে উচ্চ দক্ষ হতে হবে না। তবে আপনি যদি আরও যোগ্য হন তবে তা আপনার পক্ষে ভাল। আসুন দেখুন এই কাজের জন্য আপনার কী জানা দরকার।
  • তথ্যের জন্য ইন্টারনেট অনুসন্ধান করার ক্ষমতা।
  • ন্যূনতম ইংরেজি জ্ঞান ক্রেতার প্রয়োজন বুঝতে।
  • মোটামুটি দ্রুত টাইপ করার ক্ষমতা।
  • বিভিন্ন ধরণের ওয়েবসাইট বা ফোরাম ইত্যাদি সম্পর্কে ধারণা
  • মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং মাইক্রোসফ্ট এক্সেলের উপর অভিজ্ঞতা।
এছাড়া কিছু কিছু প্রজেক্ট পাওয়া যায় যাতে শুধুমাত্র কপি-পেস্ট করা ছাড়া আর কোন দক্ষতার প্রয়োজন হয় না। যেটা শুরুতেই আলোচনা করা হয়েছে।


কাজের প্রকারভেদ

একজন ফ্রিল্যান্সারকে বিভিন্ন প্রকার ডাটা এন্ট্রি কাজ করতে হয় এবং এ সম্পর্কে সম্মুখ ধারণা রাখতে হয়।

  • ওয়েবসাইটের জন্য একটি নির্দিষ্ট বিষয়ে নিবন্ধ রচনা করা।
  • ফাইল এবং ছবি ইত্যাদি বিভিন্ন ওয়েবসাইটে আপলোড করা
  • দুটি ওয়েবসাইটের মধ্যে লিঙ্ক বিনিময়।
  • এক্সেল ফাইলে বিভিন্ন সাইট থেকে নির্দিষ্ট তথ্য সংরক্ষণ করা।
  • মাইক্রোসফ্ট ওয়ার্ডে পিডিএফ পাঠ্য বিন্যাস, চিত্র, পাদটীকা ইত্যাদি অনুলিপি করা
  • বিভিন্ন ওয়েবসাইট, ফোরাম, গ্রুপগুলিতে গিয়ে একটি ওয়েবসাইট পরিচয় করানো
  • অনলাইনে বিভিন্ন পণ্য বিক্রয় করতে সহায়তা।
  • ই-কমার্স ওয়েবসাইটে পণ্য আপলোড হচ্ছে।
  • অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (ওসিআর) থেকে প্রাপ্ত টাইপোগ্রাফিক ত্রুটিগুলি সংশোধন করা।





সর্বোপরি, ডেটা এন্ট্রি কাজের অন্তহীন সম্ভাবনা রয়েছে। আপনি যদি শুরুতে কিছুটা ধৈর্য নিয়ে কাজ করেন তবে স্বপ্ন এবং এই কাজের সম্ভাবনা উভয়ই আপনার নাগালের মধ্যে চলে আসবে। চাকরি বেছে নেওয়ার সময় একটু বুদ্ধি পরিচয় করিয়ে দিন। বিশেষত যাদের ক্লায়েন্টদের কাছ থেকে ভবিষ্যতে আরও বড় প্রকল্প পাওয়ার সম্ভাবনা রয়েছে, আমাদের সেই সব প্রকল্প পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে।

প্রথমদিকে একা কাজ। ভবিষ্যতে যদি আপনি একটি বড় চাকরি পান তবে আপনি একটি টিম বা গ্রুপ গঠন করে কয়েকটি কম্পিউটার অপারেটরের সাথে কাজ করতে পারেন। তাহলে আপনার পক্ষে বেকার লোকদের ডেটা এন্ট্রি কার্যক্রমের মাধ্যমে জনশক্তিতে পরিণত করা সম্ভব হবে ইনশাআল্লাহ।

তো আজকে এই পর্যন্তই।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।










Translation result



Post a Comment

0 Comments