আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।

আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি চাকরি ও ছুটির জন্য এবং বিভিন্ন অভিযোগ জানাতে দরখাস্থ লেখার নিয়ম। তো চলুন শুরু করা যাক।

যদিও বিষয়টির উপর নির্ভর করে অ্যাপ্লিকেশন লেখার নিয়মগুলি আলাদা, তবে কিছু বিষয় একই থাকে। এই অনুসারে, একটি আবেদন বা বাংলা অ্যাপ্লিকেশন লিখতে হবে।






এটি ইংরেজি অ্যাপ্লিকেশন হোক বা বাংলা অ্যাপ্লিকেশন, কাজের প্রয়োজনে আবেদন ফর্মটি বিভিন্ন সময়ে লিখতে হবে। তবে সঠিকভাবে বাংলা আবেদন লেখার নিয়ম না জানার কারণে আবেদন লেখার আগে বিশেষজ্ঞের কাছ থেকে আবেদন লেখার নিয়ম জানতে হবে। চাকরীর আবেদনগুলি সঠিকভাবে লেখার নিয়ম না জানার কারণে বিশেষত চাকরি প্রার্থীদের সমস্যার মুখোমুখি হতে হয়। বেশিরভাগ ক্ষেত্রে, চোখের লজ্জার কারণে বেশিরভাগ মানুষ অন্যের কাছ থেকে পরামর্শ নিতে চান না। ফলস্বরূপ, নির্দিষ্ট বিষয়ে ভাল আবেদন লেখার ক্ষেত্রে সমস্যা রয়েছে।

অ্যাপ্লিকেশন লেখার জন্য অসংখ্য ফর্ম্যাট রয়েছে। কেউ চাকরির আবেদন লিখছেন, কেউ বিশেষ অফিসের প্রয়োজনের জন্য আবেদন লিখছেন বা অফিস থেকে ছাড়ছেন, অন্যদিকে শিক্ষার্থীরা তাদের প্রাতিষ্ঠানিক প্রয়োজনে স্কুল কলেজের প্রধানের কাছে একটি আবেদন লিখছেন। মূলত অ্যাপ্লিকেশন কাজের ধরণ অনুসারে পরিবর্তিত হয়। আপনার কোন ধরণের অ্যাপ্লিকেশন নেই, আপনি যদি কোনও অ্যাপ্লিকেশন লেখার নিয়মকে সঠিকভাবে আয়ত্ত করতে পারেন তবে আপনি যে কোনও ধরনের অ্যাপ্লিকেশন লিখতে পারেন।

আমি আপনাকে একটি আকর্ষণীয় জিনিস বলি, তবে আমরা স্কুলের প্রথম থেকেই অ্যাপ্লিকেশন লেখার নিয়মগুলি পড়ছি। বিদ্যালয়ের প্রতিটি পরীক্ষায় এই চিঠি / আবেদন লেখার জন্য আমরা নিয়মিত অনুশীলনও করেছি এমনকি আমরা সবাই কিন্তু কমবেশি সবাই পরীক্ষার বইতে চিঠি বা আবেদন লিখেছি।

মজার বিষয়টি হ'ল, আমি একটি জিনিস লক্ষ্য করেছি যে যখন আমাদের কারও কাছে আবেদন বা চিঠি লিখতে হয় তখন আমরা নার্ভাস বোধ করি। অ্যাপ্লিকেশন লিখতে আশেপাশের লোকদের সন্ধান করুন। এটি বাংলা অ্যাপ্লিকেশন হোক বা ইংরেজি অ্যাপ্লিকেশন। আমরা শৈশব থেকেই আবেদন লেখার নিয়মগুলি শিখছি এবং যখনই আমাদের কোনও অ্যাপ্লিকেশন লেখার প্রয়োজন হবে, আমরা অন্য কারও সন্ধান করি। ব্যপারটা কেমন যেন।

আমি যে কারণটি খুঁজে পেয়েছি যে আমরা অন্যান্য লোকদের অ্যাপ্লিকেশন লেখার জন্য খুঁজছি তা হ'ল আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা আবেদন লেখার সঠিক নিয়মগুলি মনে রাখেন না। কীভাবে বাংলা অ্যাপ্লিকেশন লেখা শুরু করব জানি না। অ্যাপ্লিকেশনটির ফর্ম্যাটটি ঠিক কী হবে তা আমার মনে নেই। বিশেষত যারা নতুন চাকরী নিতে চান, কারণ তারা কোনও চাকরীর আবেদন লেখার নিয়ম জানেন না, তাই তাদের আবেদন লেখার জন্য অন্যান্য লোককে নিয়োগ করতে হবে। এমনকি অর্থ দিয়েও অনেকে চাকরীর আবেদন লিখে থাকেন।

আমি অনেক উচ্চ শিক্ষিত লোককে দেখেছি যারা ভাল মানের অ্যাপ্লিকেশন লিখতে পারে না। অনেকে লজ্জায় অন্য লোকের কাছে আবেদন করেন না। এবং খুব ভাল মানের অ্যাপ্লিকেশন না লেখায় পাড়াটি নিজেই বিশাল সমস্যার মুখোমুখি হয়।

আপনি কোন ধরণের অ্যাপ্লিকেশন লেখেন না কেন, আবেদনের বিষয় পৃথক, তবে প্রায় সমস্ত অ্যাপ্লিকেশন লেখার সময় কিছু বিষয় মনে রাখা উচিত। এই বিষয়গুলি বাদ দিয়ে আবেদনটি সম্পূর্ণ হয়নি। অ্যাপ্লিকেশন লেখার সময় এখানে ছয়টি বিষয় মনে রাখা উচিত:

  • তারিখ: আবেদনের শুরুতে তারিখটি লিখতে হবে। অনেকে আবার আবেদনের শেষ তারিখটি লিখে থাকেন। তবে লেখক যেখানেই লিখুন না কেন আবেদন লিখতে সময় লাগবে  যে তারিখে আপনি আবেদনটি জমা করবেন তার সাথে আপনাকে অ্যাপ্লিকেশনটি লিখতে হবে।
  • প্রাপক: দুই নম্বর পয়েন্টের প্রাপক, এই প্রাপক ছাড়া কিন্তু অ্যাপ্লিকেশনটি কল্পনা করা যায় না। কারণ প্রাপক হ'ল প্রাপক যাকে আবেদন প্রেরণ করা হয়েছে। এখন আপনি যদি অ্যাপ্লিকেশনটিতে প্রাপকের নাম এবং ঠিকানা না লিখে থাকেন তবে আবেদনটির কোনও মূল্য নেই।
  • আবেদনের বিষয়: একটি আবেদন লেখার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি কী লিখতে চান তা নির্দিষ্ট করে দেওয়া দরকার।
  • শুভেচ্ছা: এটি একটি গুরুতর বিষয়। আপনি যদি আবেদনে কোনও আবেদন লিখেন না, স্যার / ম্যাডাম / মাহদয় / এই সম্মানজনক শব্দগুলি, তবে আপনার আবেদন লেখার শিষ্টাচার সঠিক হবে না এবং আপনার আবেদনটি মঞ্জুরি দেওয়া হবে না তার গ্যারান্টি 99%!
  • মূল বিষয়: এই পয়েন্টটি কোনও অ্যাপ্লিকেশন বা চিঠির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এই মুহুর্তে আপনি যে উদ্দেশ্যটির জন্য অ্যাপ্লিকেশনটি লিখছেন তা বর্ণনা করবেন। যদি আপনার কাছে কিছু জিজ্ঞাসা থাকে তবে এটি জিজ্ঞাসা করুন। এই মুহুর্তে যত ভাল লিখতে পারবেন, আবেদনের সাফল্য তত বেশি।
  • আবেদনকারী: আবেদন / আবেদনপত্র / চিঠি লেখার শেষ ধাপটি হ'ল আবেদনকারী অংশ। এই অংশে আবেদনকারী তার নাম, ঠিকানা এবং তার শেষ নাম উল্লেখ করেছেন। এটি একটি কম গুরুত্বপূর্ণ ইস্যু। আবেদনকারীর নাম ও ঠিকানা যদি আবেদন ফর্মে সঠিকভাবে না লেখা থাকে, তবে কোন ভিত্তিতে আবেদন মঞ্জুর করা হবে?

দরখাস্থ লিখার নিয়ম (বাংলা)

কোনও বাংলা আবেদন লেখার নিয়মগুলি কাজের ধরণ অনুসারে পরিবর্তিত হয়। কেউ চেষ্টা করলেও সমস্ত অ্যাপ্লিকেশন নমুনা একসাথে ভাগ করতে সক্ষম হবে না। সকলের সুবিধার্থে, সর্বাধিক ব্যবহৃত কিছু অ্যাপ্লিকেশন নমুনাগুলি এখানে শেয়ার করা হয়েছে।


সহকারী শিক্ষক পদে চাকরি দরখাস্ত লেখার নিয়মঃ

তারিখঃ- ৫/১/২০২১

বরাবর

সভাপতি

সিরাজগন্জ মাধ্যমিক বিদ্যালয়

সিরাজগঞ্জ সদর, সিরাজগঞ্জ ।

বিষয়ঃ সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন ।

জনাব,

বিনীত নিবেনদ এই যে , গত ২/১/২০২১ ইং তারিখে দৈনিক সমকাল পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে আপনার বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ১০ জন লোক নিয়োগ করা করা হবে । আমি সহকারী শিক্ষক বিজ্ঞান পদের জন্য একজন পার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতা সহ যাবতীয় আনুষাঙ্গিক কাগজপত্র জনাবের নিকট তুলে ধরলাম ।

১। নামঃ মোঃ আবুল কালাম
২। পিতার নামঃ মোঃ আবাদুল ইসলাম
৩। মাতার নামঃ মোছাঃ আমিনা বেগম
৪। বর্তমান ঠিকানাঃ পুকুর পাড়, সিরাজগঞ্জ সদর সিরাজগঞ্জ
৫। স্থায়ী ঠিকানাঃ পুকুর পাড় সিরাজগঞ্জ সদর , সিরাজগঞ্জ
৬। জন্ম তারিখঃ ১৬/৭/১৯৯৬
৭। জাতীয়তাঃ বাংলাদেশী
৮। ধর্মঃ ইসলাম
৯। শিক্ষাগত যোগ্যতাঃ

পরিক্ষার নাম 

বোর্ড

পাশের সন 

প্রাপ্ত গ্রেড

এস এস সি

 ঢাকা

 ২০১০

 জিপিএ ৫

 এইচ এস সি 

ঢাকা

 ২০১২

 জিপিএ ৫

বি এস সি

 ঢাকা

 ২০১৭

 প্রখম শ্রেনী

এম এস সি

 ঢাকা

     ২০১৯

 প্রথম শ্রেনী

 

১০। অভিজ্ঞতাঃ ( এখানে আপনার অভিজ্ঞতা দেবেন )
অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে আপনার বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসাবে নিয়োগ পেতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ আবুল কালাম
মোবাঃ –
তারিখ-০৫/০১/২০২১ খ্রিঃ

সংযুক্তিঃ
১। পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।
২। একডেমিক সকল সনদপত্রের সত্যায়িত কপি।
৩। চারিত্রিক সনদপত্র।
৪। নাগরিকত্ব সনদপত্র।
৫। ৫০০ টাকার পোস্টাল অর্ডার।

জরিমানা মওকুফের জন্য আবেদন

তারিখঃ ১০/০১/২১ ইং
বরাবর,
অধ্যক্ষ
নোয়াখালি সরকারি কলেজ
নোয়াখালী

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমি কলেজের বেতন ও অন্যান্য সকল খরচ যথাসময়ে পরিশোধ করে আসছি। কিন্তু, আমার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি অর্থাৎ আমার বাবা গত ৩ মাস আগে অসুস্থ হয়ে পড়েন। তাই আর্থিক সমস্যা থাকার কারণে আমি সময়মতো নির্ধারিত সকল ফী ও বেতন পরিশোধ করতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, আমার আর্থিক সমস্যার কথা বিবেচনা করে জরিমানা ছাড়া বেতন প্রদানের অনুমতি দিতে আপনার বিশেষ মর্জি কামনা করি।

বিনীত নিবেদক
নামঃ মোঃ আসাদুজ্জামান
শ্রেণিঃ দ্বাদশ
বিভাগঃ বিজ্ঞান
রোলঃ ১০৫২

ছাড়পত্রের জন্য আবেদন

তারিখঃ ০৯/০১/২১ ইং
বরাবর,
প্রধান শিক্ষক
বরিশাল সরকারি উচ্চবিদ্যালয়
বরিশাল

বিষয়ঃ ছাড়পত্রের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ১০ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারি কর্মকর্তা। তিনি তার কর্মস্থল চৌমাথা, বরিশাল থেকে মিরপুর, ঢাকায় বদলি হয়েছেন। আমি ও আমার পরিবার এ মাসেই স্থায়ীভাবে সেখানে চলে যাবো।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে প্রয়োজনীয় ফী ও বকেয়া পরিশোধ পুর্বক ছাড়পত্র প্রদানে আপনার মর্জি কামনা করি।

বিনীত নিবেদক
নামঃ আব্দুর রহমান
শ্রেণিঃ ১০ম
বিভাগঃ বিজ্ঞান
রোলঃ ১৬

উপবৃত্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

তারিখঃ ১০/১০/২১ ইং
বরাবর,
প্রধান শিক্ষক
নোয়াখালী বালিকা উচ্চ বিদ্যালয়
মাইজদী, নোয়াখালী

বিষয়ঃ উপবৃত্তির জন্য আবেদন

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের১০ম শ্রেণির একজন নিয়মিত ছা্ত্র। আমার বাবা একজন গরিব রিকশা চালক। তিনি আমাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। গত কয়েকমাস যাবৎ তিনি শারিরীকভাবে অসুস্থ। এমতাবস্থায় আমার বাবার পক্ষে পরিবারের খরচ বহনের পর আমাদের ৫ ভাই-বোনের পড়ালেখার খরচ বহন করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে উপবৃত্তি প্রদান করে লেখাপড়া চালিয়ে যাওয়ার সুযোগ দান করে চির কৃতজ্ঞ করবেন।

বিনীত নিবেদক
নামঃ শরিফুজ্জামান
শ্রেণিঃ ১০ম
রোলঃ ০১


অফিসে অগ্রিম ছুটির দরখাস্তের নমুনা

তারিখঃ ২০/০১/২০২১ ইং
বরাবর,

ম্যানেজার

ইবনে সিনা মেডিক্যাল পাবলিশিং, চট্টগ্রাম ব্র্যাঞ্চ
চট্টগ্রাম

বিষয়ঃ অগ্রিম ছুটির জন্য আবেদন

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার কোম্পানির ইবনে সিনা মেডিক্যাল পাবলিশিং একজন অফিস কর্মকর্তা। আগামী ২৩/০১/২১ ইং তারিখে আমার ছোট বোনের বিয়ে। বিয়ের সকল আয়োজনের দায়িত্ব আমাকেই পালন করতে হবে। তাই ২২-২৪ ই জানুয়ারি ২০২১ ইং পর্যন্ত আমি অফিসে উপস্থিত থাকতে পারবোনা।

অতএব, আপনার নিকট আকুল আবেদন, উল্লেখিত বিষয়টির গুরুত্ব বিবেচনা করে আমাকে উক্ত তিন দিনের ছুটি দানে বাধিত করবেন।

নিবেদক

আজাদ কালাম আবুল
অফিস কর্মকর্তা

চাকরি ছাড়ার দরখাস্ত

আমাদের বিভিন্ন সময়ে আমাদের চাকরি ছেড়ে দিতে হয়। অনেক সময় নতুন ভাল চাকরি পেলেও পুরানো কাজটি ছাড়তে আবেদন করতে হয়। সুতরাং সেই কারণে কাজের আবেদনের একটি নমুনা উপস্থাপন করা হল।

তারিখঃ __/__/____ইং
বরাবর,
__________ (যার বরাবর লিখবেন তার পদের নাম লিখুন)
ভোলা, বরিশাল
বিষয়ঃ চাকরি ছাড়ার দরখাস্ত

জনাব/জনাবা,
বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী মোঃ আজিজুর , বসুন্ধরা টিস্যু সার্ভিস, ভোলা, বরিশাল। আমি গত __/__/___ ইং তারিখে উক্ত পদে যোগদান করি। বর্তমানে আমার ব্যক্তিগত সমস্যার কারণে __/__/____ ইং তারিখ হতে স্বেচ্ছায় ও স্ব-জ্ঞানে চাকুরী হতে অব্যাহতি পত্র প্রদান করছি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন অনুগ্রহপূর্বক __/__/____ইং তারিখ হতে আমার অব্যাহতি পত্র গ্রহণ করিতে আপনার একান্ত মর্জি হয়।

নিবেদক
মোঃ আজিজুর রহমান
মার্কেটিং ম্যানেজার
বসুন্ধরা টিস্যু সার্ভিস
ভোলা, বরিশাল
০১। …………………………………
০২। ………………………………..
০৩। ………………………………..

গার্মেন্টসে অনুপুস্তিতির  জন্য ছুটির আবেদন লেখার নিয়ম


বরাবর
ব্যবস্থাপক
প্রাণ কম্পানি
যাত্রাবাড়ি শাখা, ঢাকা

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ প্রাণ কম্পানি, যাত্রাবাড়ী শাখা, ঢাকা। এর একজন সিনিয়র প্রোডাকশন ম্যনেজার। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০৫/০১/২০২১ খ্রিঃ হতে ১০/০১/২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৫ (পাঁচ) দিন অফিসে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৫ (পাঁচ) দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
( মোঃ আসাদুজ্জামান)
সিনিয়র প্রোডাকশন ম্যানেজার
প্রাণ কম্পানি
যাত্রাবাড়ি শাখা, ঢাকা
তারিখ-০৫/০১/২০২১ খ্রিঃ


অনুপুস্থিতির জন্য ছুটির আবেদন পত্র 

বরাবর
প্রধান শিক্ষক
ফটিকছড়ি উচ্চ বিদ্যালয়

ফটিকছড়ি, চাপাইনবাবগঞ্জ

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ হাবিবুর রহমান, আপনার বিদ্যালয়ের ৯মম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০৫/০১/২০২১ খ্রিঃ হতে ০৭/০১/২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিন বিদ্যালয়ে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক বিবেচনা করে আমাকে ৩ (তিন) দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত

আপনার একান্ত বাধ্যগত
হাবিবুর রহমান
শ্রেণী-৯ম
বিভাগ-বিজ্ঞান

রোল নং-০৪
তারিখ-০৭/০১/২০২১ খ্রিঃ


কম্পিউটার অপারেটর পদে চাকরির আবেদন লেখার নিয়ম

বরাবর,
সভাপতি
আব্দুর রউফ কম্পিউটার টেকনোলজি
ঢাকা বাংলাদেশ

বিষয়ঃ কম্পিউটার অপারেটর পদের জন্য আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে, গত ০২/০২/২০২১ খ্রিঃ তারিখে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে, কম্পিউটার অপারেটর পদে আপনার প্রতিষ্ঠানে ৫ জন লোক নিয়োগ দেওয়া হবে। আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতাসহ যাবতীয় আনুষাঙ্গিক তথ্যাদি মহোদয়ের নিকট তুলে ধরলাম।

১। নামঃ ফয়সাল আহমেদ
২। পিতার নামঃ সাজিদ রহমান
৩। মাতার নামঃ আসমা বেগম
৪। বর্তমান ঠিকানাঃ সাভার ঢাকা।
৫। স্থায়ী ঠিকানাঃ মিরপুর, ঢাকা
৬। জন্ম তারিখঃ ২৮/০৯/১৯৯৪
৭। জাতীয়তাঃ বাঙালী
৮। ধর্মঃ ইসলাম
৯। শিক্ষাগত যোগ্যতাঃ

পরিক্ষার নাম বোর্ডপাশের সন প্রাপ্ত গ্রেড
এস এস সিঢাকা ২০১০ জিপিএ ৫
 এইচ এস সিঢাকা ২০১২ জিপিএ ৫৪.৮৭
বি এস সি ঢাকা ২০১৭ প্রথম শ্রেনী
এম এস সি ঢাকা     ২০১৯ প্রথম শ্রেনী

 

১০। অভীজ্ঞতাঃ

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে কম্পানীতে কম্পিউটার অপারেটর  হিসাবে নিয়োগ পেতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত
আপনার স্নেহময়
 (ফয়সাল আহমেদ)
মোাবাইল নংঃ-

সংযুক্তঃ
১ | ২ কপি পাসপোর্ট সাইজ ছবি।
২ | সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি।
৩ | চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্বের সনদপত্র।


ইংরেজিতে  অফিসিয়াল ছুটির দরখাস্ত লেখার নিয়ম (অগ্রিম)

To

The Manager
Rupali Bank Bangladesh Limited
Management Branch . Dhaka.
Subject: Prayer for leave of absence.

Dear Sir,
I am writing this letter to request a leave of absence from work due to an emergency at home. My mother has been hospitalized. She had been suffering from acute headaches lately and her condition worsened today.

I apologize for seeking leave at such short notice, but I will have to leave for my hometown, Sylhet, at the earliest. I have handed over the supervision of my work to Md Salman Ahmed, who will keep you in the loop. In case of any query, please feel free to contact me on this number: (write down his number here)

I shall be able to report to work once my mother’s health condition is under control. I will keep you posted on the same. Thank you for your consideration.

Warm Regards,
Md. Jisan
Senior Officer
Rupali Bank Bangladesh Limited

Management Branch, Dhaka.

Date: ……..


ইংরেজি অফিসিয়াল ছুটির আবেদন  করার নিয়ম (অনুপস্থিতির জন্য)


To
The Manager
Rupali Bank Bangladesh Limited
Collection Branch, Dhaka.

Subject: Prayer for leave of absence.

Sir,
Yours sincerely, I am a senior officer of Rupali Bank Bangladesh Limited Collection Branch, Dhaka... Due to my physical problems, I could not attend the office last five days from 01/01/2021 to 05/01/2021.

Therefore, my request to you that, you consider the matter of my problems from a human point of view and grant me 5 days leave of absence.

You’re Obedient
Md. Rashiduzzaman Karim
Senior Officer
Rupali Bank Bangladesh Limited
Collection Branch, Dhaka.
Date: ...........


আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

আজকে এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ









Post a Comment

Previous Post Next Post